আন্তর্জাতিক ও আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ও অঙ্গীকারের আলোকে বাংলাদেশ ২০১৭ সালে জাতিসংঘের ‘ইয়ার ফর পিস’ ও এর ধারাবাহিকতায় কাজ করে যাবে।
স্থানীয় সময় মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ‘সংঘাত প্রতিরোধ ও অব্যাহত শান্তি’ শীর্ষক এক উম্মুক্ত বিতর্কে অংশ নিয়ে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন এ কথা বলেন।নতুন বছরের শুরুতে নিরাপত্তা পরিষদের বর্তমান প্রেসিডেন্ট সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী মার্গট ওয়ালস্ট্রোমের সভাপতিত্বে আয়োজিত এই বিতর্কে ৯০টিরও বেশি সদস্য রাষ্ট্র অংশ নেয়।
বৈঠকের শুরুতে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস আবারো তার বক্তব্যে শান্তির পক্ষে কূটনীতির ওপর গুরুত্ব দেন এবং বিশ্ব নেতৃবৃন্দকে সংঘাত নিরোধে তাদের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করার আহ্বান জানান।
স্থায়ী প্রতিনিধি জাতিসংঘ মহাসচিবের ‘শান্তি প্রথম’ উদ্যোগের প্রতি সমর্থন জানিয়ে সংঘাত নিরোধ ও মোকাবেলায় জাতিসংঘকে আরও দৃশ্যমান, কার্যকর এবং গঠনমূলক ভূমিকা পালন করার আহ্বান জানান। এ প্রসঙ্গে তিনি দারিদ্র্য, অনুন্নয়ন, বৈষম্য, অসহিষ্ণুতা ও নির্যাতনের মতো সহিংসতা বা সংঘাতের মূল কারণগুলো নিরসনে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে একযোগে কাজ করার তাগিদ দেন। একইসঙ্গে স্থায়ী প্রতিনিধি সহিংসতা ও সংঘাতের বিরুদ্ধে প্রতিটি ব্যাক্তি মানুষের মনে ‘শান্তির সংস্কৃতি’ ধারণ করার ওপরও গুরুত্বারোপ করেন।
ভাগ