নিরাপদ খাদ্য ও পণ্যের মান নিশ্চিত করতে রাষ্ট্রীয় মান সংস্থা বাংলাদেশ স্ট্যার্ন্ডাডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এবং বাংলাদেশে ক্রেতা-ভোক্তাদের জাতীয় প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) যৌথভাবে ভোক্তা পর্যায়ে সচেতনতা সৃষ্ঠি, ভোক্তাদের সক্ষমতা সৃষ্ঠি, রাষ্ট্রীয় মান সংস্থা বিএসটিআই-এর সক্ষমতা বৃদ্ধি ও সেবার মান নিয়ে ভোগান্তি নিরসনে একযোগে কাজ করবে। ৯ জানুয়ারি ২০১৭ তেজগাঁওস্থ মান ভবনে বিএসটিআই-এর সাথে ক্যাব এর এক মতবিনিময় সভায় উপরোক্ত মতৈক্য হয়। বিএসটিআই এর নবনিযুক্ত মহাপরিচালক জনাব সাইফুল হাসিব সভায় সভাপতিত্ব করেন। সভায় অন্যান্যদের মধ্যে ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব কেন্দ্রিয় কর্মসুচি সমন্বযকারী আহমেদ একরাম উল্লাহ, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, কুমিল্লা জেলা সভাপতি আলী হাজারী, চট্টগ্রাম নগর যুগ্ম সম্পাদক এ এম তৌহিদুল ইসলাম, বিএসটিআই এর উপ-পরিচালক নুরুল আমিন, প্রকৌশলী ইসহাক আলী, কো-অর্ডিনেশন অফিসার লুৎফর রহমান প্রমুখ আলোচনায় অংশ নেন।
 
ক্যাব নেতৃবৃন্দ বলেন, সমগ্র দেশ্য মানহীন, অবৈধ, নকল খাদ্য ও নিত্যপ্রয়োজনীয় ভোগ্য পণ্যের বাজার সয়লাব হলেও বিএসটিআই এর নজরদারির অভাবে এর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অনেকে আবার বিএসটিআই এর লোগো ছাপিয়ে এ সমস্ত মানহীন পণ্য বাজারজাত করছে। ফলে সাধারণ ভোক্তারা প্রতারণার শিকার হচ্ছে। এছাড়াও চট্টগ্রাম বন্দর দিয়ে অনেক বিদেশী খাদ্য পণ্য যথাযথ পরীক্ষা নিরীক্ষা ছাড়াই দেশে প্রবেশ করলেও এগুলো সহজে বিএসটিআই-এর লোগো ছাপিয়ে বাজারজাত করছে। যার কারণে মানহীণ পণ্য দেশে প্রবেশ করছে এবং দেশীয় শিল্প ক্ষতিগ্রস্থ হচ্ছে। এছাড়াও খাদ্য ও পণ্যের মান নিশ্চিতে বিএসটিআই-এর মাঠ পর্যায়ে যে রকম ভূমিকা রাখা দরকার ছিল তাতে মাঠ পর্যায়ে তাদের বাজার মনিটরিং ও তদারকি করা সেভাবে সম্ভব হচ্ছে না। 
 
বিএসটিআই মহাপরিচালক জনাব সাইফুল হাসিব বিএসটিআই-এর লোকবল ও অন্যান্য সক্ষমতার অভাবে অনেক কার্যক্রম ঠিকমতো করা যাচ্ছে না বলে মত প্রকাশ করে লোকবলের ঘাটতি মোকাবেলায় সরকারের নানা উদ্যোগের কথা বলেন এবং আশা করেন দ্রুত এ সমস্যার সমাধান হবে। আর জেলা পর্যাযে সব জেলায় অবকাঠামোগত সুবিধা না থাকায় সেবা নিশ্চিত করা যাচ্ছে না। তবে কিছু কিছু জেলায় জেলা কার্যালয় স্থাপন, আধুনিকায়ন, পরীক্ষার সুবিধা বাড়ানোর কাজ দ্রুত শেষ হচ্ছে। তাতে সেবার মান ও পরিধি বাড়বে। তিনি ভোক্তাদের মাঝে মানসম্মত খাদ্য ও পণ্যের নিশ্চিয়তা বিধানে সচেতনতা সৃষ্ঠিতে ক্যাব ও বিএসটিআই এক সাথে যৌথ কার্যক্রম পরিচালনা করবে। একই সাথে মাঠ পর্যায়ে বিএসটিআই ও ভোক্তাদের সমস্যা নিযে ত্রৈমাসিক মতবিনিময় সভা করা হবে যার ফলে সেবার মান উন্নয়ন, সেবা গ্রহীতা ও ভোক্তাদের ভোগান্তি নিরসনে কার্যকর উদ্যোগ নেয়া হবে।
ভাগ

কোন মন্তব্য নেই