নির্বাচন কমিশন পুনর্গঠনে সার্চ কমিটির জন্য কোনো নাম প্রস্তাব করবে না ক্ষমতাসীন আওয়ামী লীগ। রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে ইসি গঠনে সংবিধান অনুযায়ী আইন প্রণয়নের সুপারিশ করবে দলটি। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯ সদস্যের প্রতিনিধি দল বুধবার বিকেলে আলোচনার জন্য যাবে বঙ্গভবনে।

আওয়ামী লীগের সঙ্গে আলোচনার মধ্যে দিয়ে শেষ হচ্ছে নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির বৈঠক।

১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে বৈঠকের পর এখন পর্যন্ত ২২ দলের সঙ্গে আলোচনা করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

বঙ্গভবনে বুধবারের আলোচনায় আওয়ামী লীগের পক্ষ থেকে যেসব প্রস্তাব দেয়া হবে সেগুলো চূড়ান্ত করেছে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমামের নেতৃত্বে ১০ সদস্যের কমিটি।

শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের প্রতিনিধি দলে থাকবেন সভাপতিমণ্ডলীর নয় সদস্য। এছাড়া যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, দলের আইন বিষয়ক সম্পাদক আব্দুল মতিন খসরু, আইনমন্ত্রী আনিসুল হক ছাড়াও উপদেষ্টামণ্ডলীর সাত সদস্য যাবেন বঙ্গভবনে।

রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় বেশ কয়েকটি রাজনৈতিক দল সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী ইসি গঠনে সুনিদিষ্ট আইন করার প্রস্তাব দিয়েছে। তবে বর্তমান সংসদে এ ধরনের কোনো আইন পাসের বিপক্ষে বিএনপি।

ভাগ